ঢাকাMonday , 9 August 2021
সর্বশেষ সব

ভ্যালু অ্যাডেড সার্ভিস– ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ করুন| VAS

Link Copied!

মোবাইল ফোন ব্যবহারকারীদের প্রায়ই বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার অভিযোগ নতুন কিছু নয়। স্বয়ং ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রী নিজেও প্রায়ই বিভিন্ন বিষয়ে মোবাইল সেবাদাতা কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ করেছেন। আজ গ্রাহকদের মাঝে কমন একটি সমস্যা নিয়ে আলোচনা করবো ।

ভ্যালু অ্যাডেড সার্ভিস (Value Added Service, VAS) ফিচারটির মাধ্যমে মোবাইল থেকে টাকা কেটে নেয়ার শিকার হয়নি এমন মানুষ হয়তো খুজে পাওয়া যাবেনা। কম বেশি প্রায় সবাইকে কোনো না কোনো সময় এই সমস্যায় পড়তে হয়েছে।

চলুন প্রথমে জেনে নেই কেনো এভাবে গোপনে টাকা কেটে নেয়-
➤ মোবাইলে আসা বিভিন্ন অফারের কোড ডায়াল করলে
➤ প্রমোশনাল কলের মাধ্যমে কোনো নাম্বার প্রেস করতে বলা হলে সেই নাম্বার প্রেস করলে

➤ অনেক সময় ছোট বাচ্চাদের হাতে মোবাইল গেলে তারা মেসেজ থেকে বিভিন্ন কোড ডায়াল করে ফেলে
➤ পরিচিতদের কেউ মোবাইল নিয়ে বিভিন্ন কোড ডায়াল করে ফেলতে পারে
➤ অনেক সময় কোনো কারন ছাড়াই অটোমেটিক বিভিন্ন সার্ভিস চালু হয়ে যেতে পারে; এমন ঘটনাও পাওয়া গিয়েছে।

গ্রাহকদের মোবাইলে যদি কোন সার্ভিস চালু থাকে সেক্ষেত্রে মোবাইল থেকে টাকা কেটে নেওয়া হয়। এমনও হতে পারে আপনার এমন কোন সার্ভিস চালু রয়েছে যেটি আপনি করেননি বা আপনার জানা নেই অথচ আপনার মোবাইল থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে।

তাছাড়া যাদের সিম থেকে টাকা কেটে নেয়না তাদের জন্যও এই ট্রিকটি খুবই উপকারী হতে পারে। কারন অনেক সময় আমরা বুঝতেও পারিনা যে আমাদের মোবাইল থেকে টাকা কেটে নিয়ে যাচ্ছে।

যাদের টাকা কাটেনা তারাও এই কোডগুলো ডায়াল করলে নিজের অজান্তে যদি কোনো সার্ভিস একটিভ থেকেও থাকে, সেগুলো বন্ধ হয়ে যাবে।

  • ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ- বাংলালিংক

যে সকল গ্রাহকরা বাংলালিংক সিম ব্যবহার করেন তাদের জন্য এই কোডটি *121*7*1*2*1# ডায়াল করতে হবে। এই কোডটি ডায়াল করার পর থেকে সব ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ হয়ে যাবে।

  • ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ- গ্রামীণফোন

আপনি যদি গ্রামীণফোন বা জিপি সিম ব্যবহার করে থাকেন তাহলে সকল সার্ভিস বন্ধ করার জন্য ডায়াল করতে হবে *121*6*1# কোনো টাকা কাটবেনা। এই কোডটি ডায়াল করার পর সব ধরনের টাকা কাটার সার্ভিস বন্ধ হয়ে যাবে শুধুমাত্র ওয়েলকাম টিউন এবং মিসকল এলার্ট এর মতো গুরুত্বপূর্ণ সার্ভিসগুলো চালু থাকবে। সেগুলো আলাদা কোড ডায়াল করে বন্ধ করতে হবে।

  • ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ- রবি-এয়ারটেল

রবি এবং এয়ারটেল এর ক্ষেত্রে টাকা কাটার সার্ভিস বন্ধ করার নিয়ম একই। রবি এবং এয়ারটেল গ্রাহকদের জন্য শুধু ডায়াল করতে হবে *9# নাম্বারটি ডায়াল করার পর থেকে রবি এবং এয়ারটেল গ্রাহকরা সকল ধরনের টাকা কাটার সার্ভিস এর বিরম্বনা থেকে মুক্ত থাকতে পারবেন।

  • ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ- – টেলিটক

টেলিটক বাংলাদেশ লিমিটেড-এর গ্রাহকরা ভ্যালু অ্যাডেড সার্ভিস বন্ধ করার জন্য মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে STOP ALL এবং পাঠিয়ে দিতে হবে 335 এই নাম্বারে।

তাছাড়া, আপনি যদি গ্রামীণফোনের স্কিটো সিম ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে আপনাকে স্কিটো অ্যাপ এর মাধ্যমে এ ধরনের সার্ভিসগুলো বন্ধ করতে হবে। অ্যাপে এ সংক্রান্ত অপশন পাওয়া যাবে।

ভ্যালু অ্যাডেড সার্ভিস – ফোন থেকে টাকা কেটে নেওয়া বন্ধ করার কোড সমুহঃ

👉গ্রামীণফোন= *121*6*1#
👉রবি + এয়ারটেল= *9#
👉বাংলালিংক= *121*7*1*2*1#
👉টেলিটক= STOP ALL Send to 335
👉স্কিটো= অ্যাপ অনুসরণ করুন

আপনার ফোনে যদি একাধিক সিম থাকে প্রত্যেক সিমে আলাদা আলাদাভাবে নির্দিষ্ট কোডগুলো ডায়াল করতে হবে। অর্থাৎ আপনার ফোনে যদি ২টি একই কোম্পানির সিম থাকে তাহলে প্রত্যেকটিতে আলাদা আলাদাভাবে একই কোড ডায়াল করতে হবে। আর যদি ২টি ভিন্ন সিম থাকে সেক্ষেত্রে প্রত্যেকটিতে আলাদা আলাদাভাবে ভিন্ন ভিন্ন কোড ডায়াল করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
     আমাদের পেইজে লাইক দিন
error: Content is protected !!