ঢাকাThursday , 10 March 2022
সর্বশেষ সব

দেশের স্মার্টফোন বাজারে শীর্ষে কোন ব্রান্ড? Top Smartphone Brand in Bangladesh

শাহ্‌ আলম
March 10, 2022 8:51 pm
Link Copied!

এতোদিন দেশের স্মার্টফোন বাজারে মূলত স্যামসাং এবং সিমফোনিই শীর্ষস্থানে ছিল। ২০২১ এ এসে এই দুই ব্রান্ডই ব্যাপকভাবে নিচে নেমে এসেছে। বর্তমানে তারা যথাক্রমে রিয়েলমি এবং ওয়ালটনের কাছে তাদের অবস্থান হারিয়েছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে বাংলাদেশের সামগ্রিক হ্যান্ডসেট বাজারে ১৭ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে স্মার্টফোনের বাজারে শীর্ষ ব্র্যান্ডের খেতাব অর্জন করেছে রিয়েলমি।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে ৮২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে দেশের সেরা পাঁচটি ব্র্যান্ডের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে রিয়েলমি।

শীর্ষস্থানীয় গ্লোবাল টেকনোলজি মার্কেট অ্যানালিস্ট ফার্ম ক্যানালিসের প্রকাশিত সাম্প্রতিক একটি রিপোর্ট অনুসারে, ২০২১ সালের ৪র্থ প্রান্তিকে শিপমেন্টের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারে স্মার্টফোন নির্মাতা হিসেবে শীর্ষস্থান দখল করেছে রিয়েলমি। দেশের বাজারে ৪র্থ প্রান্তিকে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ও ২০ শতাংশ ইউনিট স্মার্টফোন শেয়ার অর্জন করার মাধ্যমে ১ নম্বর অবস্থানে উঠে এসেছে ব্র্যান্ডটি।

বিশেষজ্ঞরা রিয়েলমির এ উত্থানের জন্য যে ফিচারগুলো ভুমিকা রেখেছে বলে মনে করেন তা হল-

  • একই প্রাইসে অন্যদের থেকে তুলনামূলক বেশি মেগাপিক্সেলের ক্যামেরা।
  • দুর্দান্ত ক্যামেরা ফিচার
  • র‍্যাম ও রম
  • স্টাইলিশ ডিজাইন
  • ব্যাটারির ধারন ক্ষমতা ইত্যাদি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বাংলাদেশের স্মার্টফোন বাজার ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, টেলিকম অপারেটর টেলিটক ২০২১ সালের ৩১ ডিসেম্বর থেকে বাংলাদেশে ৫জি নেটওয়ার্ক চালু করেছে। প্রাথমিকভাবে, ২০২২ সালে ছয়টি প্রধান স্থানে ৫জি নেটওয়ার্ক পাওয়া যাবে, পরবর্তীতে সারা দেশে ছড়িয়ে যাবে৷ আগামী বছরগুলোতে ৫জি স্মার্টফোনগুলো বাংলাদেশের বাজারে উল্লেখযোগ্য মার্কেট শেয়ার দখল করবে।

চলুন দেখে নেয়া যাক ২০২২ সালের শুরু পর্যন্ত দেশের বাজারে কোন ব্রান্ডের স্মার্টফোনগুলো শীর্ষে রয়েছে।

১। রিয়েলমি। মোট বাজারের ১৬.৬%

২। ওয়ালটন। মোট বাজারের ১৪.১%

৩। এম আই। মোট বাজারের ১৩.৬%

৪। সিমফোনি। মোট বাজারের ১৩.২%

৫। স্যামসাং। মোট বাজারের ১২.৯%

এরপরই অবস্থান রয়েছে অপো, ভিভোসহ অন্যান্য ব্রান্ডগুলোর। বাংলাদেশের বাজারে তুলনামূলক কম সময়ের মধ্যে রিয়েলমি শীর্ষস্থানে উঠে এসেছে। আশা করা যাচ্ছে ২০২২ সাল পুরটা রিয়েলমির রাজত্ব থাকলেও পরের বছর তা কিছুটা নিচে নেমে আসবে। তবে কোন ব্রান্ড শীর্ষে আসবে সময়ই তা বলে দিবে।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
     আমাদের পেইজে লাইক দিন
error: Content is protected !!