২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
সর্বশেষ সব

মোবাইল ফোনে প্রমোশনাল এসএমএস হয়রানি বন্ধ করবেন কিভাবে?

Link Copied!

মোবাইল ফোনে অপারেটরদের প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে ডু নট ডিস্টার্ব বা ডিএনডি সেবার কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সম্পর্কে বিস্তারিত জানিয়ে গণমাধ্যমে তা প্রচারের কার্যক্রম শুরু করেছে সরকারের এ নিয়ন্ত্রক সংস্থাটি।

সারাদিন মোবাইলে টুং টুং করে একটার পর একটা মেসেজ যেন আসতেই থাকে। আর এভাবে মেসেজ আসা মানেই আপনার প্রয়োজনীয় কাজে ব্যঘাত সৃষ্টি করা। ফোনে যদি ২টা সিম থাকে থাকে তাহলে দেখা যাচ্ছে সারাদিনের প্রায় ২০-২৫টি মেসেজ জমা হয়ে যাচ্ছে। অনেক সময় এসবের ভিরে প্রয়োজনীয় মেসেজ গুলো আর সিন করা হয়ে উঠেনা।

বিটিআরসি জানায়, মোবাইল অপারেটরদের নিত্যনতুন সেবা সম্পর্কে জানতে প্রমোশনাল এসএমএস বা ক্যাম্পেইন সহায়ক ভূমিকা পালন করে। তারপরও ক্ষেত্রবিশেষে গ্রাহকের কাছে এসব বিরক্তিকর বলে প্রতীয়মান হয়। তাই, গ্রাহকরা যেন এসব বন্ধ করতে ‘ডু নট ডিস্টার্ব’ সেবাটি নেন।

বিটিআরসি জানায়, বেশ কয়েক বছর আগেই গ্রাহকের জন্য এসব এসএমএস বন্ধের অপশন রাখতে অপারেটরগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু গ্রাহকরা এ বিষয়ে সেবা বন্ধের বিষয়টি জানতেন না। ‘ডু নট ডিস্টার্ব বা ডিএনডি’ সেবাটি যেন গ্রাহকরা নেন সেজন্য সচেতনতা তৈরি করতে প্রচারণা শুরু করেছে বিটিআরসি।

প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে নিচের কোডগুলো ডায়াল করে সার্ভিসটি অফ করতে হবে।

গ্রামীনফোন= *১২১*১১০১#,

বাংলালিংক= *১২১*৮*৬# এবং

রবি ও এয়ারটেল=  *৭# ডায়াল করে সেবাটি চালু করতে পারেন।

এছাড়া পরবর্তী মেসেজে জানিয়ে দেয়া হবে গ্রাহক যদি পুনরায় সেবা চালু করতে চায় তাহলে কি করতে হবে।

 

সার্ভিসটি অফ করলেও অনেক সময় মেসেজ আসা বন্ধ হয়না। হয়তো মাত্রাটা কিছুটা কমতে পারে। মোবাইল কোম্পানিগুলোর স্বেচ্ছাচারীতাই এর জন্য দায়ী। তাছাড়া কিছু অসাধু কোম্পানি বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের কাছে তাদের গ্রাহকদের নাম্বারের ডাটা বিক্রি করে দেয়, যার কারনে আমাদের পড়তে হয় আরো বাড়তি বিরম্বনায়।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
error: Content is protected !!