২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি
সর্বশেষ সব

সেলফিন অ্যাপের সেবা বিকাশ নগদ থেকে এক ধাপ এগিয়ে

Link Copied!

 ইসলামী ব্যাংকের সেলফিন ব্যবহারকারীরা বর্তমানে কী কী ধরনের সেবা পাচ্ছেন? আগামী দিনের পরিকল্পনা কী?

মুহাম্মদ মুনিরুল মওলা : ইসলামী ব্যাংকের সেলফিন একটি ইনস্ট্যান্ট প্রিপেইড ভার্চুয়াল ভিসা/মাস্টারকার্ড-যুক্ত স্মার্ট ব্যাংকিং অ্যাপ। এটি একটি দ্রুত, নিরাপদ ও কার্যকর অ্যাপ, যা ব্যবহারকারীকে দেয় ব্যাংকের বহুমুখী সেবার সুবিধা। ব্যবহারকারী এই অ্যাপের মাধ্যমে ব্যাংকের প্রায় প্রয়োজনীয় সব সেবা ২৪/৭ ঘণ্টা গ্রহণ করতে পারেন। এই অ্যাপে রয়েছে ইলেকট্রনিক কেওয়াইসি সুবিধা। এর মাধ্যমে ব্যবহারকারী সেলফিন রেজিস্ট্রেশনসহ নিজেই ব্যাংকের বিভিন্ন ধরনের হিসাব খুলতে পারেন। সেভিংস অ্যাকাউন্ট পরিচালনা, অ্যাকাউন্ট ব্যালেন্স, স্ট্যাটমেন্ট এবং লেনদেন সম্পর্কে অনুসন্ধান করতে পারেন। সেলফিন ব্যবহার করে টাকা স্থানান্তর করা যায়। যেমন : যে কোনো ব্যাংকের অ্যাকাউন্ট, কার্ড কিংবা এমক্যাশ, বিকাশ ও নগদের মতো এমএফএস-এ তাৎক্ষণিক ফান্ড ট্রান্সফার করা যায়। তেমনই যে কোনো ব্যাংকের কার্ড, ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট ও এমক্যাশ থেকেও সেলফিনে টাকা আনা যায়। ইসলামী ব্যাংকের সব শাখা, উপশাখা, এটিএম-সিআরএম ও এজেন্ট আউটলেট থেকে ক্যাশ-ইন বা আউট করা যায়। সেলফিনের ক্যাশ-বাই-কোড ব্যবহার করে টাকা পাঠানো যায়, যা প্রাপ্ত ব্যক্তি অনায়াসে এটিএম থেকে সেলফিন ব্যবহার করে উত্তোলন করতে পারেন। সেলফিনের অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ই-কমার্স পেমেন্ট (কিউআর কোড/অনলাইন গেটওয়ে), মোবাইল রিচার্জ, টিকিট কেনা ও স্কুল-কলেজের ফি প্রদান। বিদ্যুৎ, পানি, গ্যাস প্রভৃতি ইউটিলিটি সার্ভিসের বিল স্বাচ্ছন্দ্যে পরিশোধ করা যায়। খিদমাহ ক্রেডিট কার্ডের বিল, পাসপোর্ট ফি, ভ্যাট, ট্যাক্সসহ বিভিন্ন সরকারি ফি পরিশোধ করা যায়। দেওয়া যায় ইন্ডিয়ান ভিসা প্রসেসিং ফি।

 

 

 

আগামী দিনে সেলফিন অ্যাপে বড় ধরনের আপডেট করা হবে, যার মধ্যে ফিঙ্গারপ্রিন্ট ও ফেস আইডি চালু করা, ব্যাপকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান ও করপোরেট হাউজ অন্তর্ভুক্তকরণ, তাৎক্ষণিক বিনিয়োগ অবস্থা জানার সুবিধাসহ নানাবিধ সেবা অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

বর্তমানে আপনাদের দৈনিক ও মাসিক লেনদেন কেমন?

মুহাম্মদ মুনিরুল মওলা : সেলফিনের মাধ্যমে বর্তমানে দৈনিক প্রায় ২ লাখ লেনদেন হয়। টাকার হিসাবে যা প্রায় ৬০০ কোটি টাকা।

সেলফিন অ্যাপের মাধ্যমে লেনদেন কতটা নিরাপদ?

মুহাম্মদ মুনিরুল মওলা : সেলফিন একটি অনলাইননির্ভর ডিজিটাল প্ল্যাটফরম। ইন্টারনেট ব্যবহার করে সহজে লেনদেন করা যায় বলে এর গ্রহণযোগ্যতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। গ্রাহকের ব্যক্তিগত ভুল ও অসচেতনতার ফলে কিছু কিছু লেনদেন ঝুঁকির মধ্যে পড়ে যায়। সেলফিন ইসলামী ব্যাংকের নিজস্ব এবং সর্বাধুনিক প্রযুক্তি সংবলিত একটি বহুমুখী চ্যানেল। গ্রাহক যদি মোবাইল সিম, পিন ও পাসওয়ার্ড নিজের আয়ত্তে রাখেন, তাহলে অন্য কোনো উপায়ে লেনদেন করা সম্ভব নয়। তাই সামগ্রিকভাবে বলা যায়, ইসলামী ব্যাংকের সেলফিন অ্যাপ শতভাগ নিরাপদ অনন্য এক ব্যাংকিং ব্যবস্থা।

সেলফিনের সেবাগুলো ব্যবহারে চার্জ কেমন?

মুহাম্মদ মুনিরুল মওলা : লেনদেনের চার্জের দিক থেকে সেলফিনের সেবাগুলো অনন্য। সেলফিনের ক্যাশ বাই কোডের মাধ্যমে টাকা পাঠালে হাজারে মাত্র ১ টাকা সার্ভিস চার্জ দিয়ে ইসলামী ব্যাংকের যে কোনো এটিএম/ সিআরএম থেকে ক্যাশ উত্তোলন করা যায়। সেলফিনের মাধ্যমে খুব অল্প খরচে বৃহৎ ট্রানজেকশন যেমন দৈনিক সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ফান্ড ট্রান্সফার করা যায়। ইসলামী ব্যাংকের সারা দেশে ২২০০ স্থানে এটিএম বুথ রয়েছে। যেখান থেকে গ্রাহক সেলফিনের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারছেন।

আর্থিক অন্তর্ভুক্তিতে সেলফিন কতটা ভূমিকা রাখছে?

মুহাম্মদ মুনিরুল মওলা : আর্থিক অন্তর্ভুক্তিতে সেলফিনের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। প্রান্তিক অঞ্চলে বসবাসকারীর কাছে সেলফিন এখন বেশ জনপ্রিয়। ব্যাংক থেকে দূরে থাকা জনগোষ্ঠী সেলফিন অ্যাপ ব্যবহার করে ব্যক্তি হিসাব পরিচালনা করছেন। অ্যাপ ব্যবহার করে মাসিক পেনশন হিসাব খোলার সুবিধা থাকায় অধিকাংশ গ্রাহক ঘরে বসে এ হিসাবও পরিচালনা করছেন। বর্তমানে ৪০ লাখ গ্রাহক সেলফিন অ্যাপ ব্যবহার করছেন।

সেলফিন কীভাবে অন্য এমএফএস থেকে আলাদা?

মুহাম্মদ মুনিরুল মওলা : বিভিন্ন কারণে সেলফিন এমএফএস থেকে আলাদা যেমন সেলফিনে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট সংযুক্ত করে সরাসরি ব্যাংক অ্যাকাউন্ট থেকে লেনদেন করা যায়। অ্যাকাউন্ট স্ট্যাটমেন্ট বিনা খরচে দেখা যায়, যা এমএফএস-এ সম্ভব নয়। এমএফএস দিয়ে ব্যাংক অ্যাকাউন্টে এক্সেস করা যায় না; কিন্তু সেলফিন দিয়ে সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে এক্সেস ও লেনদেন করা যায়। গ্রাহক সেলফিন অ্যাপ ব্যবহার করে নিজে নিজে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন। সেলফিন ব্যবহার করে গ্রাহক ইসলামী ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট যেমন স্যালারি অ্যাকাউন্ট, ইন্ডাস্ট্রিয়াল এমপ্লয়ি অ্যাকাউন্ট, মাসিক স্পেশাল সেভিংস অ্যাকাউন্ট যেমন মুদারাবা হজ সেভিংস অ্যাকাউন্ট ও মুদারাবা মোহর সেভিংস অ্যাকাউন্ট এবং মাসিক মুনাফাভিত্তিক জমা হিসাবও খুলতে পারেন।

আবার এ অ্যাপের মাধ্যমে মাসিক কিস্তির টাকাও পরিশোধ করা যায়। এমএফএস (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস)-এর লেনদেনের জন্য সার্ভিস চার্জ প্রদান করতে হয় তুলনামূলক বেশি। কিন্তু সেলফিনের ক্যাশ বাই কোডের মাধ্যমে টাকা পাঠালে হাজারে মাত্র ১ টাকা সার্ভিস চার্জ দিয়ে ইসলামী ব্যাংকের যে কোনো এটিএম/সিআরএম থেকে ক্যাশ উত্তোলন করা যায়।

 

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
error: Content is protected !!