১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
সর্বশেষ সব

রমজানে ইবাদতে যেসব অ্যাপ ব্যবহার করা যাবে যেসব

Link Copied!

বছরঘুরে আবারও এসেছে ইবাদতের মাস রমজান। এ সময় ধর্মপ্রাণ মুসলমানরা নানা রকম ইবাদত যেমন, রোজা রাখা, সেহরি করা, ইফতার, বিভিন্ন দোয়া পড়া, কুরআন তেলাওয়াতসহ আরও বিশেষ আমল করে থাকেন।

এসব ইবাদতে সহায়ক হতে পারে মোবাইল অ্যাপ। গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলো সেহরি, ইফতারের সময় জানিয়ে দেবে। জানা যাবে রমজানের ফজিলত, রোজা রাখার নিয়তসহ বেশকিছু দোয়া।

মুসলিম’স ডে

গুগল প্লে স্টোরের ২০১৫ সাল থেকে মুসলিমস ডে অ্যাপটি রয়েছে। শুরুতে অ্যাপের নাম ছিল App Of Ramadan. পরবর্তীতে ওই নামটি পরিবর্তন করে Muslims Day করা হয়। এ অ্যাপটি সব ধরনের আপত্তিকর ও অশালীন বিজ্ঞাপনমুক্ত।

অ্যাপটিতে রয়েছে রমজান মাসের সেহরি, ইফতারের ক্যালেন্ডার, সেহরি ও ইফতারের কাউন্টডাউন টাইমার। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের সময়সূচি। রয়েছে নামাজের কাউন্টডাউন টাইমার।

বিশ্বের যে কোনো স্থান থেকে অ্যাপটি চালু করলেই ওই স্থানের পাঁচ ওয়াক্ত নামাজের সময়, নফল নামাজের সময় ও সেহরি ও ইফতারের সময়সহ সবকিছু হোম পেজেই প্রদর্শিত হবে। ইউজারকে শুধু একবারের জন্য জিপিএস লোকেশন চালু করতে হবে। এ ঠিকানা (shorturl.at/jptC3) অ্যাপটি ডাউনলোড করা যাবে।

মুসলিম বাংলা অ্যাপ

বাংলাভাষীদের জন্য প্রথম পূর্ণাঙ্গ ইসলামিক অ্যাপ মুসলিম বাংলা। বাংলাদেশের সব শহর, জেলা, উপজেলা এমনকি ইন্টারনেট বিহীন প্রত্যন্ত গ্রামে পর্যন্ত ব্যবহার উপযোগী অ্যাপ এটি।

বাংলাদেশের বাইরে কলকাতা, দুবাই, সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি, ফ্রান্স, জার্মানী, অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপে থাকা লাখো প্রবাসী বাঙ্গালীর দৈনন্দিন দ্বীনি, ইসলামী প্রয়োজনীয় আইফোন ও এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন।  বাংলা ভাষী মুসলমানের জন্য ইসলাম কেন্দ্রীক যাবতীয় সব দরকারি বিষয় রয়েছে মুসলিম বাংলা অ্যাপটিতে।

অ্যাপটি সাজানো হয়েছে-দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক দোয়া- সমসাময়িক বিষয়বস্তু নিয়ে আর্টিকেল-নির্ভরযোগ্য আলেমদের গবেষণালব্ধ মাসআলা-সুন্নাহসম্মত (মাসনূন) আমল-সমাজে প্রচলিত ভুল ও কুসংস্কারসহ মুসলিম সম্প্রদায়ের জন্য প্রয়োজনীয় নানা বিষয় নিয়ে।

মুসলিম প্রো: রমজান ২০২৪

‘বিটসমিডিয়া পিটিই লিমিটেডের’ এই অ্যাপে রয়েছে এআই ‘দ্বীন’ নামে ইসলামি বট, যার সঙ্গে বিভিন্ন সওয়াল-জবাবে অংশ নেওয়া যায়। অ্যাপের ক্বালবক্স নামক বিভাগে রমজানের বিভিন্ন অনুষ্ঠান দেখা যায়।

এছাড়াও এতে রয়েছে নানান ধরনের কুইজ ও ইসলামি বিধি-বিধান সম্পর্কিত জ্ঞান যাচাইয়ের সুযোগ। ফ্ল্যাশকার্ড নামক অংশে শেখা যায় কুরআন তেলাওয়াত। দুর্দান্ত অভিজ্ঞতার ‘মুসলিম প্রো’ বিনামূল্যে হলেও

অ্যাপটি এ পর্যন্ত ১০ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে এবং ৫ লাখেরও বেশি রেটিংয়ে প্রাপ্ত তারকা সংখ্যা ৪.৭।

দোয়া ও যিকর (হিসনুল মুসলিম)

রমজানের দিনগুলোতে আল্লাহর স্মরণে থাকার জন্য উৎকৃষ্ট একটি অ্যাপ দোয়া ও যিকর। এটি সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমাতে যাওয়ার দোয়াসহ ৩০০ টিরও বেশি দোয়ার সমৃদ্ধ এক ভাণ্ডার। বঙ্গানুবাদ ও শ্রেণী বিভাজন থাকায় খুব সহজেই দরকারি দোয়াটি খুঁজে বের করা যায়। ডাউনলোডের সুবিধা থাকায় অফলাইনেও দোয়াগুলো পড়া করা যায়।

এছাড়া অ্যাপের ফিচারগুলো শুদ্ধ উচ্চারণের দিকটিও খেয়াল রাখে। প্রতিদিন পরিকল্পিত দোয়ার জন্য ব্যবহারকারীকে রিমাইন্ডারও দেয়। বিজ্ঞাপন ছাড়া দোয়া ও যিকর অ্যাপ ফ্রিতেই ব্যবহার করা যায়।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
error: Content is protected !!