ঢাকাFriday , 8 April 2022
সর্বশেষ সব

জাতীয় পরিচয় পত্রের ভোটার ঠিকানা পরিবর্তনের নিয়ম।

Link Copied!

ভোটার স্থানান্তরের বা জাতীয় পরিচয়পত্রের বর্তমান ঠিকানা পরিবর্তনের জন্য করনীয়ঃ

ব্যক্তির এন আইডি কার্ডে ব্যবহৃত বর্তমান ঠিকানা-ই তার ভোটার এলাকা হিসেবে নির্ধারিত থাকে। কোন কারনে এলাকা বা বর্তমান ঠিকানা পরিবর্তন হলে তার এন আইডি কার্ডের বর্তমান ঠিকানাও পরিবর্তন করতে হয়। এছাড়াও বিভিন্ন কারনে জাতীয় পরিচয়পত্রের বর্তমান ঠিকানা বা ভোটার স্থানান্তরের প্রয়োজন হতে পারে। চলুন জেনে নেয়া যাক কিভাবে এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে-

নির্বাচন কমিশন এর ফরম-১৩ পূরন করে সংস্লিষ্ট (যে উপজেলায় স্থানান্তর হবেন) উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনকারীকে স্বশরীরে উপস্থিত হয়ে আবেদন করতে হবে।

আবেদনপত্রের সাথে নিন্মের কাগজপত্র জমা দিতে হবে:

১) আবেদনকারীর NID ফটোকপি,

২) যে এলাকায় স্থানান্তর হবেন সে এলাকার নাগরিকত্ব সনদ,

৩) বিদ্যুৎ/পানি বিল/ট্যাক্স রশিদ/বাড়ি ভাড়ার প্রমানপত্র/ভাড়াটিয়া তথ্য ফরম,

৪) ফরম-১৩ এর ২য় পৃষ্ঠায় আবেদনকারীকে সনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধির (মেম্বার/কাউন্সিলর) NID নাম্বার সহ নাম ও স্বাক্ষর, সিল থাকতে হবে।

বি.দ্র.: ভোটার স্থানান্তর হলে নতুন কার্ড দেয়া হয় না। কেউ স্থানান্তরিত ঠিকানায় নতুন কার্ড নিতে চাইলে তাকে পুরাতন কার্ড জমা দিয়ে এবং ২৩০/- সরকারি ফি জমা দিয়ে নতুন কার্ড এর জন্য আবেদন করে কার্ড সংগ্রহ করতে হবে।

 

এখনো যদি আপনি কিছুই না বুঝে থাকেন, তাহলে আপনার নিজ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। তারাই আপনাকে বিস্তারিত প্রক্রিয়া বলে দিবে। আপনাদের কোনো প্রশ্ন থাকলে লিখে জানান।

ধন্যবাদ।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
     আমাদের পেইজে লাইক দিন
error: Content is protected !!