১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
সর্বশেষ সব

‘গুপ্তচর স্যাটেলাইট’নতুন নেটওয়ার্ক ঝাঁক হিসেবে কাজ করবে

Link Copied!

ইলন মাস্কের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স তৈরি করছে গুপ্তচর স্যাটেলাইট নেটওয়ার্ক। মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে একটি শ্রেণিবদ্ধ চুক্তির অধীনে এসব স্যাটেলাইট সরবরাহ করবে বলে খবর বেরিয়েছে। রয়টার্স।

সূত্রমতে, ২০২১ সালে ন্যাশনাল রিকনাইসেন্স অফিসের (এনআরও) সঙ্গে ১৮০ কোটি ডলারের চুক্তির আওতায় স্পেসএক্সের স্টারশিল্ড বিজনেস ইউনিট এ নেটওয়ার্ক তৈরি করছে। এ পরিকল্পনা মার্কিন গোয়েন্দা এবং সামরিক প্রকল্পগুলোতে স্পেসএক্সের সম্পৃক্ত থাকার পরিমাণ বা মাত্রা কতটা গভীর তা দেখায়। একইসঙ্গে স্থল বাহিনীকে সহায়তার লক্ষ্যে পেন্টাগন ব্যাপক পরিসরে পৃথিবীর নিম্নভাগে ঘূর্ণায়মান স্যাটেলাইট ব্যবস্থা বিনিয়োগ করছে সেটারও বহিঃপ্রকাশ। সূত্রগুলো বলছে, এ কর্মসূচি সফল হলে বিশ্বের প্রায় যে কোনো স্থানে সম্ভাব্য লক্ষ্যবস্তু দ্রুত শনাক্ত করতে যুক্তরাষ্ট্র সরকার ও সামরিক বাহিনীর সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে এগিয়ে নেবে।

 

একটি শক্তিশালী নতুন গুপ্তচর ব্যবস্থার জন্য শত শত স্যাটেলাইট তৈরি করে দেবে স্পেসএক্স। এসব স্যাটেলাইটের আর্থ ইমেজিং ক্ষমতা রয়েছে। এটি স্যাটেলাইটের একটি ঝাঁক হিসাবে কাজ করবে। মাস্কের কোম্পানি যে গুপ্তচর সংস্থার সঙ্গে কাজ করছে তা হলো এনআরও। তবে নতুন নেটওয়ার্কের স্যাটেলাইটগুলো কখন অনলাইনে আসবে তা নির্ধারণ করতে পারেনি। এই প্রকল্পের সঙ্গে অন্য কোনো কোম্পানি নিজস্ব নিয়ে জড়িত রয়েছে নাকি তাও নির্ধারণ করতে পারেনি। এসব স্যাটেলাইট চুক্তি নিয়ে কোনো মন্তব্য করেনি স্পেসএক্স।

আপনার যদি আরো কোনো তথ্য জানার থাকে তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করুন এবং যেকোনো ভিডিওর নিচে কমেন্ট করুন। চ্যানেল লিংক:  ক্লিক করুন 
error: Content is protected !!